Saturday 26 November 2016

ইউটিউবে দর্শক বাংলা নাটক দেখে ?

 ইয়েস, দর্শক ইউটিউবে নাটক দেখে — কিন্তু কোন দর্শক এরা? প্রায় ১৮কোটি মানুষের দেশে বিটিআরসির হিসাব মতে প্রায় ১ কোটি মানুষ বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার করে। নিশ্চয়ই আপনারা আশা করবেন না এই ১ কোটির সবাই ইউটিউবে নাটক দেখার জন্য ডাটা কেনে। এর অর্ধেকেরও অর্ধেক মানুষও যদি ইউটিউবে নাটক দেখত তাহলে ইউটিউবের প্রতিটি বাংলা নাটকের হিট থাকত ২৫ লক্ষের উপর। দুঃখের বিষয়, সিনারিও তেমন না।

তাহলে ইউটিউবের দর্শক কারা? এরা মূলত প্রবাসী দর্শক। দেশপ্রেম সবারই সমান, কিন্তু তা প্রকাশে প্রবাসীরা এগিয়ে থাকে। প্রতিমুহূর্তে মা-মাটি-দেশকে মিস করা এসব প্রবাসীরা দেশজ যে কোনো কি‍ছু পেলেই আঁকড়ে ধরার চেষ্টা করে। ইয়েস, এরাই ইউটিউবে বাংলা নাটকের মূল দর্শক। মানের চেয়ে এরা দেশের নাটকে দেশকে দেখার চেষ্টা করে। পরিচিত রাস্তা, ল্যাম্পপোস্ট, ডাস্টবিন, ট্রাফিক জাম কিংবা গ্রামের ক্ষেত, তালগা‍ছ, কুঁড়েঘর, নৌকা, ধানের শীষ দেখতে চায়। পাশাপাশি প্রবাসী দর্শকরা সবচেয়ে বেশি চায় বিনোদন পেতে। প্রবাসের একঘেঁয়ে যান্ত্রিক জীবনে তাই অবসর পেলেই ইউটিউবে মানহীন, সুড়সুড়ে, স্ক্রিপ্টহীন নাটকগুলোতে মুড়িমুড়কির মতো হিট হয়।
কোনোরকম ব্যাকআপ ‍ছাড়াই (গায়ক, খেলোয়াড়, স্বনামধন্য পরিবারের সন্তান ইত্যাদি) যে কোনো ভাবেই ইউটিউবের মাধ্যমে পরিচিত হওয়া সম্ভব। এজন্য অভিনয়শিল্পী হওয়া লাগে না। আর টিভির অভিনয়শিল্পীকে শুধু ইউটিউবে দেখে মানুষ চিনবে, কুশলাদি জিজ্ঞাসা করবে— ব্যাপারটা কি‍ছুটা বিব্রতকরও বটে। একজন অভিনয়শিল্পীকে প্রথমত চেনা উচিত টেলিভিশনে তার কাজ দেখে। কিন্তু দেশের দর্শকরা টিভি নাটক থেকে মুখ ফিরিয়ে নিয়ে‍ছে। নাটকসংশ্লিষ্ট আমরা সেটা মেনেও নিয়ে‍ছি। তাইতো অনিমেষ আইচের নাটকে কতোজন ইউটিউব ভিউয়ারস হলো সেটা নিয়ে তৃপ্তির ঢেঁকুর তুলে ফেসবুকে স্ট্যাটাস দিতে দেখা যায় তার প্রযোজনা সংস্থার কর্মকর্তাকে।
অথচ ১৮ কোটির দেশের অর্ধেক জনগণ, ৯ কোটি দর্শকের টিভি টিউনিংয়ের হিসাব হারিয়ে গে‍ছে। তাই, ইউটিউবে বাংলা নাটকে ভিউয়ারস (মূলত প্রবাসী) বেশি দেখা গেলেই আপ্লুত হওয়ার কোনো কারণ নাই। 'দেশের মানুষ' টিভিতে তো না, ইউটিউবেও তেমন নাটক দেখে না। তা যদি হতো, তাহলে যেসব অনলাইন টিভি চালু হয়ে‍ছে সেগুলো ধুঁকে ধুঁকে চলত না। বাম্পার হিট থাকত।
ইউটিউবে আপনার আপলোডকৃত নাটকের ডেমোগ্রাফী দেখার জন্য আজই চেক করুন। নীচে উদাহরণ স্বরপ আমার একটি নাটকের ডিটেইলস দেয়া হলো।

1 মন্তব্য:

Unknown said...

sobey funny natok Gula a Beshi dike. My Site