Thursday 8 December 2016

প্রতিক্রিয়া

দর্শক ভোদাই না। দর্শকদের গালাগালি করবেন না। দর্শকদের কমিটমেন্ট নিয়ে প্রশ্ন তুলবেন না। দর্শক কখনোই আপনাকে বলে নাই, তারা পর্ণ দেখতে চায়। তারা আপনার কা‍‌ছে পর্ণ আশাই করে না। আজকে যে দর্শকের রুচি নিয়ে প্রশ্ন তুল‍‌ছেন, সারা জীবন সেই দর্শকের রুচির উপর ভরসা ও ভালোবাসা রেখেই নিজের ভাবনা মিশিয়ে সৃষ্টি তৈরি করে‍‌ছেন। আজকে আপনার নির্মাণ দেখ‍‌ছে না বলে সেই দর্শকের রুচি নিয়ে প্রশ্ন তুল‍‌ছেন?


সুলেমানের হেরেম না লিটনের ফ্ল্যাট, কোনটা বেশি অশ্লীল সেটা দর্শক ঠিকই বোঝে। দাসীবান্দির সাথে মনিবের সংলাপ নাকি 'মাম্মাহ, মালটা জোশ না' কোন সংলাপ বেশি অশ্লীল সেটা দর্শক জানে। কুটি টাকার ঝকঝকে সেট, নাকি আজ রবিবারের কাঠের সেট বেশি নান্দনিক সে বিষয়ে দর্শক ভালোই সমঝদার। ১০টা অশ্লীল বাজে ইণ্ডিয়ান সিরিয়াল বন্ধের দাবি না তুলে ১টা সুলেমানের পে‍‌ছনে লাগাটা বড্ড দৃষ্টিকটু লাগ‍‌ছে। সুলেমানের ঘাড়ে বন্দুক রেখে বাকি ডাবিংগুলো বন্ধের দাবিও ভিন্ন ইঙ্গিত দেয়। আজকে সুন্দরি রমণীর ক্লিভেজ দেখে ঈমান শক্ত হয়ে গেল আর অমনি অপসংস্কৃতির আওয়াজ তুলে ফেললেন! দর্শকরা যথেষ্ট ইসলামি কিনা সে প্রশ্ন তুলে ফেললেন! তো আপনি কী ইসলাম যথেষ্ট মান‍‌ছেন? মেনে থাকলে ঘোষণা দিয়ে আগামীকাল ‍‌থেকে এসব মিডিয়াগিরি ‍‌ছেড়ে দিন, ইসলাম মানুন। কারণ ইসলামে এসব হারাম। ফুলস্টপ ...

টেকাটুকা দিলে আমরাও পারি— এমন শিশুসুলভ আওয়াজ তুলে আর লোক হাসাবেন না। আপনি সুলতান সুলেমান বানাবেন এটা দর্শকরা আশা করে না, চায়ও না। তারা চায় আপনি যা-ই বানান তারা যেন সেটা স্বল বিজ্ঞাপন বিরতি ও পরিচ্‍‌ছণ্ন স্ক্রীণে দেখতে পারে। দর্শকদের সেই চাওয়া প্রথমে পূরণ করুন। কান টানলে মাথা আসে, বাকি সমস্যা তাই এমনিতেই ধীরে ধীরে সমাধান হবে।

একজন নির্মাতা তার সৃষ্টিতে দর্শকেরই গল্প দেখায়। চারপাশে ‍‌ছড়িয়ে ‍‌ছিটিয়ে থাকা যাপিত জীবনের মানুষেরাই আমাদের গল্প, আমাদেরই দর্শক। একজন নির্মাতা প্রথমেই বিশ্বাস স্থাপন করে তার দর্শকের
উপর, তাদের রুচির উপর। তার নির্মাণে সে দর্শকের প‍‌ছন্দকেই প্রাধান্য দেয়। তারপর পুরো বিষয়টা ঘটে নির্মাতারা মেধা ও উপস্থাপনার মাধ্যমে।

নিজের অসফলতা/ খামতি দর্শকদের দিকে ঠেলে দিবেন না। দর্শকদের সম্মান করতে শিখুন।

1 মন্তব্য:

Blog27999 said...

Do this hack to drop 2lb of fat in 8 hours

At least 160000 men and women are hacking their diet with a easy and secret "liquid hack" to drop 1-2lbs every night in their sleep.

It is painless and works on anybody.

Here's how you can do it yourself:

1) Get a drinking glass and fill it with water half the way

2) And now do this weight losing HACK

so you'll be 1-2lbs skinnier the next day!