Tuesday 12 August 2008

সম্পাদনার টুকিটাকি (পর্ব ০১)

সম্পাদনা বা এডিটিং বিষয়ে কিছু লেখার ইচ্ছে ছিল অনেকদিনের। তবে সেটা বোদ্ধা কিংবা তাত্ত্বিকদের জন্য একেবারেই নয়। অতি সহজ ভাষায় সাধারণদের জন্য এডিটিং সম্পর্কে ধারণা দেয়াটাই এর প্রধান উদ্দেশ্য।


এডিটিং বা সম্পাদনা কী?
সোজা বাংলায় - চিত্রগ্রহণের পর ধারণকৃত দৃশ্যগুলো পরপর সাজিয়ে তা প্রচারযোগ্য করে তোলার প্রক্রিয়ার নামই হলো এডিটিং বা সম্পাদনা।

কী কী সম্পাদনা করতে হয়?
দুটি মাধ্যমের সঙ্গে আমরা পরিচিত – টিভি ও ফিল্ম। আর তাই এ দুটোতে প্রচারকৃত সমস্ত কিছুই সম্পাদনা হয়ে থাকে। মূলত সম্পাদনা ছাড়া কোনো কিছুই অনএয়ার বা প্রচার বা প্রদর্শিত হয় না।

সম্পাদনা মেশিন বা সম্পাদকের টেবিল কী?
সম্পাদনা মেশিন বা সম্পাদকের টেবিল বলতে আমরা বুঝি যে মেশিনে বা যেখানে সম্পাদনা করা হয়ে থাকে। সম্পাদকের মেশিন দুটি প্রকারের হতে পারে। ১. লিনিয়ার – মান্ধাতা আমলের (অনেকে কাট-টু-কাট বলে থাকে) এডিটিং সেটাপ। যেখানে একটি ক্যাসেটে (মাস্টার) ধারণকৃত ক্যাসেটগুলো থেকে ওকে (OK) শটসগুলো পরপর সাজিয়ে সম্পাদনার কাজ সারা হয়। ২. নন-লিনিয়ার – সাধারণ অর্থে কমপিউটার সেটাপ। যেখানে সফটওয়ারের মাধ্যমে এডিট করা হয়। বাজারে প্রচলিত বিভিন্ন এডিটিং সফটওয়্যার হলো – এডিট, মিডিয়া১০০, ইনসাইট, ডিপিএস ভেলোসিটি, ফাইনাল কাট প্রো, এভিড। আর সবার ঘরে ঘরে যে এডিটিং সফটওয়্যারটা সহজলভ্য সেটা হলো এডবি প্রিমিয়ার।

সম্পাদনা কতো প্রকার ও কী কী?
মূলত সম্পাদনাকে দুটি ভাগে ভাগ করা হয়। ১. অফলাইন – শুটিং শেষে প্রয়োজনীয় সময় নিয়ে এডিট করা। টিভিতে প্রচারিত অনুষ্ঠানগুলোর বেশিরভাগই অফলাইন এডিট হয়ে থাকে ২. অনলাইন – সাধারণত যে সকল অনুষ্ঠান সরাসরি সম্প্রচার (লাইভ) হয় সেগুলো সবগুলোই অনলাইন এডিটিং। যেমন, ফুটবল/ ক্রিকেট সহ লাইভ টক শো, কুইশ শো, ইভেন্টস ইত্যাদি।

সম্পাদক এবং গ্রাফিক্স ডিজাইনার কি একই ব্যক্তি?
না। দুজনের কাজ আলাদা। তবে বাংলাদেশের প্রডাকশন হাউজগুলোর কোনো কোনো সম্পাদক গ্রাফিক্সের কাজও করে থাকেন। তবে একজন সম্পাদক বা এডিটরের গ্রাফিক্স জানাটা একটা প্লাস পয়েন্ট। একটা নাটকেরa টাইটেল করেন গ্রাফিক্স ডিজাইনার এবং পুরো নাটকটি সম্পাদনা করেন একজন সম্পাদক।

আপাতত এটুকুই। সবাইকে ধন্যবাদ।

2 মন্তব্য:

রাশেদ said...

ভালো টপিক।

Anonymous said...

আমাকে বিষয়টি খুবই সাহায্য করেছে। স্ক্রিপ্ট রাইটি সম্বন্ধে এই রকম প্রশ্নোত্তর পর্ব রাখার অনুরোধ জানালাম।