Friday 25 April 2008

যে কারণে সচলায়তনকে বিদায় জানালাম (সচলে আমার শেষ পোস্ট)

আমি আলাদা পোস্ট দিতে চাইনি। আমার পোস্টের কমেন্ট মুছে ফেলা হচ্ছে বলে আলাদা পোস্ট দিতে বাধ্য থাকলাম। এই পোস্ট মোছা হলে আমি আরো বাধ্য থাকিব আন্তর্জালে আমার বক্তব্য ছড়িয়ে দিতে। মডারেটরদের অনুরোধ করছি যেন আরো একদিন পর আমার একাউন্ট ডিলিট করা হয়। সচলায়তনে যারা আমার পোস্টে বিভিন্ন সময়ে কমেন্ট করেছেন/উৎসাহ দিয়েছেন তাদের জানাই আন্তরিক ধন্যবাদ।

সত্যজিত সংক্রান্ত আমার পোস্টটি কাটপেস্ট এবং ইন্টারনেটের অন্যজায়গায় প্রকাশিত হয়েছে মর্মে সেটা প্রথম পাতা থেকে সরানো হয়েছে। নীতিমালা ভঙ্গের অভিযোগ আনা হয়েছে আমার উপর। আমি এর প্রতিবাদে নীতিমালা ভঙ্গের কারণ জানতে চেয়েছি এবং ইতিপূর্বে অন্য ব্লগে প্রকাশিত লেখা সচলে পোস্ট দেয়ার রেফারেন্স দিয়েছি। কিন্তু তারপর আমাকে মডারেটরের পক্ষ থেকে নিচের কথাগুলো শুনতে হয়েছে।

মডারেশন ভালো না লাগলে যেখানে মডারেশন নাই সেখানে যান, সামগ্রিক মঙ্গলের জন্য সেটাই ভালো। নীতিমালা ভেঙ্গেছেন, আমরা তৎপর হয়েছি। অন্য কাকে কি করলাম সেই কৈফিয়ত দিতে বাধ্য নই।

আমি স্বীকার করছি যে সত্যজিত সংক্রান্ত পোস্টটি একই সময়ে আমারব্লগ এবং সচলে প্রকাশিত হয়েছে। নির্মীয়মাণ আমাব্লগে পোস্ট দিলে ৩০ মিনিট দেরিতে প্রথম পৃষ্ঠায় আসে। তাই আমি ভেবেছিলাম সেরকম ঘটবে। কিন্তু কেমন করে জানি না সত্যজিত পোস্টটি আমারব্লগে সঙ্গে সঙ্গে প্রথম পৃষ্ঠায় এসে যায়। আমি পোস্টটি সচলেই প্রথম দিয়েছিলাম। অরূপই আমাকে প্রথমেই জানিয়ে দেয় যে এটা আমারব্রগেও প্রকাশ পেয়েছে। আমি অবাক হই। তাই এ কারণে আমার পোস্টটি প্রথম পৃষ্ঠা থেকে সরিয়ে দিলে আমি তেমন আপত্তি হয়তো করতাম না। যদিও আমি অনেক দেখেছি একই সময় একই পোস্ট দুই জায়গায় পোস্ট হতে

দ্বিতীয় কারণটি হলো কাটপেস্ট। আমার পোস্টের কন্টেন্ট ছিল প্রথম আলো থেকে কাটপেস্ট করা। এখানেও আমার আপত্তি আছে। কাটপেস্ট শব্দটি দিয়ে আমরা যতোটুকু বুঝি আমার পোস্টটি সেরকম ছিল না। প্রথম আলোর সত্যজিত আর্টিকেল থেকে আমি শুধু তার নির্মিত ছবির লিস্টটুকু নিয়েছি। প্রথম আলোর নাম লিখেছি সূত্রের প্রতি বিশ্বস্ত থাকায়। এ বিষয়ে আরো জানতে চাইলৈ এবং সচলে পূর্বে প্রকাশিত পুরো কাটপেস্ট সংক্রান্ত পোস্টের রেফারেন্স দিলে মডারেটররা আমাকে মনে করিয়ে দেয় তাদের নিম্নোক্ত ক্ষমতার কথা।

কর্তৃপক্ষ নিম্নোক্ত অধিকারগুলো সংরক্ষন করেন
× যেকোন অ্যাকাউন্ট ব্লক করা
× যেকোন লেখা / মন্তব্য মুছে ফেলা,
× যেকোন লেখা ১ম পাতা থেকে সরিয়ে দেওয়া
× যেকোন লেখা অপ্রকাশ করা
× এ বিষয়ে কোনরূপ ব্যাখ্যা দিতে কর্তৃপক্ষ বাধ্য নন।


যে কোনো ক্লোজড গ্রুপে মডারেশন থাকতেই পারে, এবং সেটা মেনেই সেখানে চলতে হবে। আমিও তাই মেনে সচলের মডারেশনকে শ্রদ্ধা করতাম। কিন্তু যখন দেখা গেল কারো কারো জন্য নিয়মের ব্যতিক্রম এবং এ বিষয়ে প্রশ্ন করলে ‘কর্তৃপক্ষ চাইলে কোনো কৈফিয়ত না দেবার এখতিয়ার রাখে‘ শুনতে হয় তখন আমি অসহায় বোধ করি।

তখন মনে হয়, ‘হেথায় মোরে মানাইছে না গো‘ আর তাই সিদ্ধান্ত নিলাম সচলায়তনে আমি বরং নাই থাকি। আপনারা ভালো থাকবেন। যারা আমার লেখা পড়তেন, উৎসাহ দিতেন তাদের সবাইকে জানাই শ্রদ্ধা। আপনাদের খুব মিস করব …..

আমিই প্রথম নই। এর আগে আরো অনেকেই মডারেশনের কোপানলে পড়ে চুপিচুপি সচল ছেড়ে চলে গেছেন। কিন্তু আমি জানিয়েই যেতে চাই। আমার এ পোস্ট হয়তো অনেকেরই ভালো লাগবে না, তাদের কাছে আমি ক্ষমাপ্রার্থী।

ভালো থাকবেন, হ্যাপী ব্লগিং …

বি.দ্র. সচলে আমার একাউন্ট মুছে দেয়া হয়েছে (অনুরোধ করেছিলাম একদিন পর ডিলিট করতে) বলে আমি বাধ্য হলাম এখানে আমার পোস্টটি প্রকাশ করতে

0 মন্তব্য: