Wednesday 29 October 2008

এবার তবে নিজের ঘর সাজাই

রাশেদ যখন ব্লগস্পট নিয়ে টিউটোরিয়াল দিতে শুরু করল আমিও আগ্রহী হয়ে নিজের ব্লগস্পটটাকে নাড়তে শুরু করলাম। এর আগে এই ব্লগস্পটে শুধু লেখাগুলো জমিয়েই রাখতাম, আর কিছু করতাম না। কিন্তু রাশেদের টিউটোরিয়াল পড়ে ব্লগ সাজাতে গিয়ে কোনো দিশা পেলাম না। সময় নষ্ট না করে রাশেদকে ইমেইলে ইউজার আর পাসওয়ার্ড দিয়ে ব্লগ সাজাতে বললাম। রাশেদ করেও দিল কিন্তু আমি নতুন একটা থিম চেঞ্জ করতে গিয়ে গ্যাঞ্জজাম লাগিয়ে ফেললাম। পুনরায় রাশেদকে বিরক্ত করতে থাকি। রাশেদও বিজি, করি করি করেও আমার ব্লগটা সাজানোর সময় পেল না। আমিও ভুলে গেলাম নিজের ব্লগের কথা ...

এদিকে যেন ব্লগ চালুর হিড়িক পড়েছে। জানা অজানা অনেকেই ব্লগ চালু করছে কিংবা করবে। সর্বশেষ সংযোজন প্রথম আলো। রেজিস্ট্রেশন করেই ফেসবুক চেক করে দেখি আরেকটি প্রিয়ব্লগ থেকে মডারেটরের চিঠি। আমাকে কেন সেদিকে দেখে না। প্রিয় অনেক ব্লগারই অভিযোগ করলেন আমাকে ব্লগে পাওয়া যায় না। সবদিক চিন্তা করে দেখলাম নিজের ঘরটাকে ভালো করে সাজাই ...

এই যে এত্তো এত্তো ব্লগ। কোথায় কতো করে লেখা যায়! আবার সব জায়গাতেই লিখতে ইচ্ছে করে। কিন্তু কোন জায়গায় কি যে লিখব নিজেই তো পরে ভুলে যাব। এরপর আছে একাউন্ট ডিলিট, ব্যান, মডারেটরদের কোপানলে পড়লে পোস্ট গায়েব। এছাড়া যে হারে ব্লগার বাড়ছে তাতে পোস্ট করলেই কিছুক্ষণের মধ্যে লেখা প্রথম পাতা থেকে অদৃশ্য হয়ে যাচ্ছে। কেউ যদি আমার লেখা পড়তেই চায় হয়তো চোখেই পড়বে না। তাই আবজাব যাই লিখি না কেন সেটা একটা জায়গায় সংরক্ষণ করব বলেই নিজের ঘর সাজাতে উদ্যোগী হলাম।

আমি এইসব HTML JAVA এগুলা কিছুই বুঝি না। রাশেদের টিউটোরিয়ালগুলো পড়েছিলাম। তখন কিছুই বুঝিনি। তাই এবার ঠিক করলাম দেখি নিজে নিজেই কিছু করা যায় কিনা। আমার 3 column থিম খুব পছন্দ। গুগলে সার্চ দিয়ে দেখলাম 4 column পাওয়া যাচ্ছে। আমি তো বেজায় খুশি। সঙ্গে সঙ্গে ডাউনলোড করে নিলাম। এরপর পাতা ক্যামনে সাজাই? আবার গুগলে blogspot tips and tricks সার্চ দিলাম। বিভিন্ন সাইটে গিয়ে গিয়ে বুঝে বুঝে আমি HTML এডিট করে অবশেষে নিজের ঘর সাজালাম। এমনিক page navigation-ও দিয়েছি।

শাদা রঙের ব্যাকগ্রাউন্ডে প্রিয় তিনটি রঙ দিয়ে ব্লগটি সাজিয়েছে। ব্লগ সাজানোর ক্ষেত্রে নজরে এনেছি চোখে যেন আরাম লাগে সেই বিষয়টা। আরো কিছু কিছু জিনিস এখনো tips and tricks পড়ে বুঝতে পারছি না। তবে নিশ্চয়ই পারব। আপনারাও সাজেশন দিয়েন। এখন আপাতত ভাবছি ব্লগের ব্যানারটা নিয়ে...

ভুলে যাবেন না যেন, সময় পেলে ঘুরে আসবেন অলৌকিক হাসানের ব্লগে

4 মন্তব্য:

Arif Rahman Blog said...

প্রথম চেষ্টা হিসেবে চমৎকার হয়েছে।

Anonymous said...

বা! ভালোই তো হয়েছে। কিন্তু কোন কোন লিংক থেকে কি কি শিখেছেন, তা কি আমাদেরকে জানানো যেত না?

Anonymous said...

আমিও একটা ব্লগ বানিয়েছি.........

http://nokiib.blogspot.com
সম্ভব হলে ভিসিট দিবেন

আপনার ব্লগের ইন্টারফেসটা চমৎকার লাগলো......................

Sushanta Das Gupta said...

জব্বর হইছে সাইট!