Monday 21 September 2009

ইভা রহমানের প্রতি আমার সমবেদনা

ইভা রহমান। রুবাবার পর তিনিই বোধহয় বাংলা আন্তর্জালে সবচেয়ে সমালোচিত নারী। রুবাবা ইভেন্ট প্রোগ্রামগুলোতে পার্টিসিপেট করেন, ইভা খালি গানই গান। রুবাবা মিটিং করেন, ইভা শুটিং করেন দেশ-বিদেশের মনোরম লোকেশনে। রুবাবার সেক্সি ফটো পাওয়া যায়, ইভার থ্রিএক্স পাওয়া যায় বলে শুনেছি।


ইভা রহমান দারুণ সমালোচিত (!?) তার গানের জন্য। এটিএনে সময়-অসময়ে তার প্রচারিত গানে তিষ্ঠাতে না পেরে অনেকেই এটিএন দেখা বন্ধ করে দিয়েছেন বলে ঘোষণা দিয়েছেন। বেচারি! গান গেয়ে কারো তো মন জয় করতে পারছেই না বরং হাসির পাত্র হচ্ছেন।

এটিএনের চেয়ারম্যানকে বিয়ে করে স্বজনপ্রীতির চূড়ান্ত অপপ্রয়োগে বার বার টিভিস্ক্রীণে এসে দর্শকদের বিরক্তির উদ্রেক করেছে ইভা। আমি মনে করি এ একটা কারণেই ইভার সমালোচনা করা যায়। তার কণ্ঠ/সুর নিয়ে যতো আক্ষেপ দর্শকদের, সেটা আসলে 'কাম নাই তো খই ভাজ' অথবা 'আংগুর ফল টক'।

* আমি বুঝি না ইভা রহমানের দামি দামি শাড়ি পড়ায় কি দোষ?
* কুমার শানু, বাপ্পী লাহিড়ি, পঙ্কজ উদাসের সঙ্গে গান গাওয়ার সুযোগ বাংলাদেশের কোন শিল্পী চায় না?
* বিদেশে যাওয়ার মুরোদ আছে তাই ইভা বিদেশ যায়।
* নামিদামি লোকেশনে কোন শিল্পী তার গানের চিত্রায়ণ করতে চায় না?

উপরের কারণগুলো নিয়েও সুন্দরি ইভা (আসলেই সুন্দরি, গায়ের রং যারে বলে দুধে-আলতা) হাসির পাত্র হন। এখানেই আমার ইভার প্রতি সমবেদনা।

বিদেশে শুটিং আর নামী শিল্পীদের সঙ্গে গান গাওয়ার সুযোগ পেলে কতোজন হামলে পড়ত সে ব্যাপারে অনুসন্ধানী প্রতিবেদন হতে পারে। ইভা রহমানের গানের গলা আহামরী কিছু না। কিন্তু তার দৃষ্টিগ্রাহ্য উত্থানের সিঁড়িটা আমাদের পছন্দ নয় বলেই ইভার সবকিছুতেই নাক সিঁটকাচ্ছি। ভিডিও ইন্ডাস্ট্রিতে বড়জোর ডিরেক্টর, প্রডিউসার। অডিও ইন্ডাস্ট্রিতে লিস্ট অনেক বড় - লিরিসিস্ট, মিউজিক ডিরেক্টর, সাউন্ড ইঞ্জিনিয়ার, স্টুডিও ওনার, ডিস্ট্রিবিউশন কম্পানি ওনার ... সবাই কি তার উত্থানের গল্পটা জানিয়েছেন?

ইভার সমসাময়িক শিল্পীরা কারা? একই সঙ্গে গানের জগতে এসে তাদের মধ্যে কারা আমাদের মন জয় করেছে? আর যারা মন জয় না করে এখনো গেয়েই যাচ্ছে তাদের জন্য হাসাহাসি কতোটুকু? তাদের কাউকে চিনি? কানিজ সুবর্ণা ইংরেজি বলার ঢংয়ে বাংলা এখন বলে? দেখি না তো স্ক্রীণে। তিশমা-মিলা-কণা? ক্লোজআপের শিল্পীদের কি একটা এ্যালবামই বের করা নিয়তি?

গান ভালো না লাগলে শ্রোতা-দর্শক গালি দিতেই পারেন। তবে এই গালির তোড় ভালো না লাগা সকল শিল্পীর জন্য সমানভাবে হওয়া উচিত। এ জায়গাতে ইভার প্রতি অবিচার করা হচ্ছে।

ইভা রহমানের গান না চাইলেও আমার শুনতে হয়। তার সব গান ভালো লাগে না। তবে 'ডলস হাউজ' নাটকের জিংগেলে ইভার কণ্ঠ খুবই ভালো লেগেছে। নেটে খুঁজে পেলাম না, কেউ পেলে এমবেড করে দিয়েন কমেন্টের ঘরে।

1 মন্তব্য:

তানবীরা said...

হাহাহাহাহাহা, আমিও একমত