Thursday 17 September 2009

সের দরে বেচা হয়েছিল …

ব্লগে আগে কোথাও বলেছি কিনা মনে করতে পারছি না। একটা মজার ঘটনা ঘটেছিল আমার জীবনে, আজকে সেটাই বলছি ...

আমাদের বাসায় ২/৪ মাস পরপর পুরোনো পেপার বিক্রি করা হতো। বাসার নির্দিষ্ট একটা জায়গায় স্তুপ করে রাখা হতো পেপারগুলো। এছাড়াও আমার পড়ার টেবিলের চিপায়, সোফার কোনায় পুরোনো পেপার পড়ে থাকত। যেদিন পেপার বেচা হতো কাজের মেয়ে বাসার সবস্থান হতে সেগুলো সংগ্রহ করত।


তেমনি এক সকালে আম্মা ও কাজের মেয়ে বাসার সমস্ত পেপার বিক্রি করল। সন্ধ্যায় আমি বাসায় ফিরে আমার মেট্রিকের সার্টিফেকেট খুজে পাচ্ছিলাম না। সেদিন যে পেপার বিক্রি হয়েছিল আমি জানতাম না। তার আগেরদিন সকালে স্কুল থেকে সার্টিফিকেট তুলে এনে পুরানো পেপারে মুড়ে তোষকের তলায় রেখে তড়িঘড়ি করে বের হয়ে গেছিলাম। কাজের মেয়ে সেখান থেকে ওই পেপার (যার মধ্যে সার্টিফিকেটও ছিল) নিয়ে বেচে দিয়েছে। আম্মা বুঝতেও পারেনি দশ বছর পড়াশোনা করার পর ছেলের সার্টিফিকেট নিজের হাতে ৭ টাকা সের দরে বেচে দিয়েছে। আমরা দুই ভাই একইসঙ্গে পড়াশোনা করেছি স্কুলপর্যন্ত। দুইজনেরই সার্টিফিকেট ছিল ওইখানে।

পরে যা হয় আরকি। নামসবর্স্ব পেপারে 'হারানো বিজ্ঞপ্তি' দিয়ে বোর্ড অফিস থেকে আবার সার্টিফিকেট যোগাড় করলাম। এবার সার্টিফিকেটে সুন্দর করে লেখা থাকল - 'দ্বি-নকল সনদপত্র'। তখন সবকিছু বাংলায় ছিল। পরে ইংরেজি করার সময় লেখা হলো Duplicate Certificate। দেখে তো মেজাজ খারাপ। এখন যদি কেউ এটাকে নকল-দুইনম্বরি ভাবে, তাহলে? যদিও ভবিষ্যতে কখনোই এ নিয়ে সমস্যায় পড়িনি।

আমার ওই সার্টিফিকেট না জানি কার হাতের ঠোঙ্গা হয়ে ছিল কতোদিন ...

0 মন্তব্য: