Sunday 9 November 2008

Britain & Sex 2008 - Home and Away

গেল অক্টোবর মাসের ২৬ তারিখে বৃটেনের পত্রিকা The Observer একটি সাপ্লিমেন্টারি বের করে SEX UNCOVERED নামে। এতে বৃটেনবাসীর সেক্স ও তাদের চিন্তাভাবনাগুলো উঠে আসে। সেই জরিপের চুম্বক অংশগুলো ধারাবাহিকভাবে পোস্ট আকারে দেয়া হবে।

আজ হলো তৃতীয় পর্ব – HOME AND AWAY






যৌনমিলন ছাড়া বিবাহ কিংবা
কোনো প্রেমের সম্পর্ক টিকিয়ে রাখা সম্ভব?
  • ৪৮% বলেছেন হ্যা
  • ৫২% বলেছেন না
দেখা যাচ্ছে প্রায় অর্ধেক বৃটেনবাসী সেক্সকে তাদের বিবাহ কিংবা প্রেম টিকিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভাবছেন না। ৬৫ কিংবা তদুর্ধ্ব বয়সীদের ৭৩% এবং ১৬-২৪ বছর বয়সীদের ৩৬% ঠিক একই মত পোষণ করেন। শুধুমাত্র বিবাহিতদের (নারী-পুরুষ) ৫২% সম্পর্ক রক্ষায় সেক্সের প্রয়োজন অনুভব করেন না। পুরুষদের মধ্যে ৪২% এবং নারীদের মধ্যে ৫৩% সেক্স গৌণ ভাবেন সম্পর্ক রক্ষার বিষয়ে।

আপনার সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধুর কেউ কি বিপরীত লিঙ্গের?
  • ৭৩% বলেছেন হ্যা
  • ২৭% বলেছেন না
মোটামুটি প্রতি ৪ জন বৃটেনবাসী ৩ জনেরই বিপরীত লিঙ্গের বন্ধু রয়েছে। এর মধ্যে ১৬-২৪ বছর বয়সীদের ৮৫% এর প্রত্যেকেরই বিপরীত লিঙ্গের বন্ধু রয়েছে।

আপনার বিপরীত লিঙ্গের বন্ধুর প্রতি
যৌনতাড়ণা বোধ করেন?

যে ৭৩% বৃটেনবাসীর বিপরীত লিঙ্গের বন্ধু রয়েছে বলেছেন তাদের ৪২% স্বীকার করেছেন যে সেই বিপরীত লিঙ্গের বন্ধুর প্রতি তারা যৌনতাড়না বোধ করেন। ৪৮% পুরুষ তাদের নারী বন্ধুর প্রতি এবং ৩৮% নারী তাদের পুরুষ বন্ধুর প্রতি যৌনতাড়না অনুভব করেন। বিপরীত লিঙ্গের প্রতি এই যে সেক্স ফিলিংস এটা যারা কর্মজীবী তাদের ক্ষেত্রেই বেশি ঘটছে তুলনামুলকভাবে যারা কর্মজীবী নয় তাদের চেয়ে।

আপনার কোনো কলিগের সঙ্গে সেক্স করেছেন?
  • ২৬% বলেছেন হ্যা
  • ৭৪% বলেছেন না
অর্থাৎ প্রতি ৪ জন বৃটেনবাসীর মধ্যে ১ জন তাদের কলিগের সঙ্গে সেক্স করেছেন। তবে যারা ফুলটাইম কাজ করছেন তাদের প্রতি ৩ জনে মধ্যে ১ জন কলিগের সঙ্গে সেক্স করেন। ফুলটাইম কাজ যারা করেন তাদের ২১% কর্মক্ষেত্রেই কলিগের সঙ্গে এই সেক্সের কাজটি সারেন। এদের মধ্যে পুরুষদের সংখ্যা ২৯% যেখানে নারীদের সংখ্যা ২৩%। তবে পুরুষদের মধ্যে কেউ কেউ কর্মক্ষেত্রে একাধিকবার তাদের কলিগদের সঙ্গে সেক্স করেছেন।

কর্মক্ষেত্রে উন্নতির জন্য আপনি কারো সঙ্গে সেক্স করেছেন?
  • ১৭% বলেছেন হ্যা
  • ৮৩% বলেছেন না
দেখা যাচ্ছে ১৭% নিশ্চিত করেই বলেছেন চাকুরিক্ষেত্রে উন্নতির জন্য সেক্স করতে হলে তারা কোনো কুণ্ঠাবোধ করবেন না। তবে এখনো সেক্স না করলেও ৩১% বৃটেনবাসী কর্মক্ষেত্রে উন্নতির জন্য সেক্স করার কথা ভাবতে পারেন বলে জানিয়েছেন। ফুলটাইম কাজ করছেন এমন ২২% বৃটেনবাসীও ক্যারিয়ারের জন্য সেক্স করতে অসুবিধা নেই বলে জানিয়েছেন। তবে এক্ষেত্রে নারীদের সংখ্যা (১০%) পুরুষদের (২৫%) চেয়ে কম। ১৬-২৪ বছর বয়সীদের ২৯% ‘সেক্স ফর ক্যারিয়ার’ তত্ত্বকে ক্ষতিকর ভাবেন না। এখন পর্যন্ত যারা কলিগদের সঙ্গে যে কারণেই সেক্স করেছেন তাদের ৩৫% বলেছেন ক্যারিয়ারের স্বার্থে পুনরায় কলিগদের সঙ্গে সেক্স করতে কোনো সমস্যা নেই।

আপনি কি কখনো প্রসটিটিউটের কাছে গিয়েছেন?
  • ৯% বলেছেন হ্যা
  • ৯১% বলেছেন না
বৃটিশ পুরুষদের ১৮% প্রসটিটিউটের কাছে গিয়েছেন বলে জরিপে উল্লেখ করা হয়েছে। এই সংখ্যা গত ২০০২ সালের তুলনায় ৩% বৃদ্ধি পেয়েছে। তবে নারীদের ক্ষেত্রে ১% এরও কম পুরুষ প্রস্টিটিটিউটের কাছে গিয়েছেন। ৩৫-৫৪ বছর বয়সী পুরুষদের ২৬% এবং বিবাহিত পুরুষদের ১৪% প্রসটিটিউট ভিজিট করেছেন।

অর্থের বিনিময়ে সেক্স করবেন কি?
  • ৬% বলেছেন হ্যা
  • ৯৪% বলেছেন না
যে ৯% প্রসটিটিউটের কাছে গিয়েছেন (অর্থের বিনিময়ে হোক বা না হোক) তাদের মধ্যে ৬% জানিয়েছেন যে তারা অর্থের বিনিময়ে সেক্স করার কথা ভাবতে পারেন। সবচেয়ে মজার তথ্য হলো ১% এরও কমসংখ্যক নারী প্রসটিটিউটের কাছে গিয়েছেন বললেও অর্থের বিনিময়ে সেক্স করার জন্য ভবিষ্যতে প্রসটিটিউটের কাছে যেতে পারেন বলে ভাবছেন বর্তমানে ২% নারী। এদিকে ২৭% বৃটিশ পুরুষ হয় প্রস্টিটিউটের কাছে গিয়েছিলেন অথবা ভবিষ্যতে যেতে পারেন বলে জরিপে মতামত রেখেছেন। 

আশাতীত পরিমাণ অর্থের প্রস্তাব পেলে
আপনি কারো সঙ্গে সেক্স করবেন?
  • অবশ্যই করবেন বলেছেন ১৮%
  • ভেবে দেখবেন বলেছেন ১৩%
  • না বলেছেন ৬৯%
প্রতি ৩ জন বৃটেনবাসীর মধ্যে ১ জন প্রচুর পরিমাণ অর্থের বিনিময় হয় ‘অবশ্যই সেক্স করবেন’ কিংবা ‘ভেবে দেখবেন’ বলে মন্তব্য করেছেন। এক্ষেত্রে পুরুষদের সংখ্যা ৪১% এবং নারীদের সংখ্যা ২১%। প্রসটিটিউশনকে আইনগত ভিত্তি দেবার পক্ষে বৃটেনবাসীর মতামত গত ২০০২ সাল থেকে এ পর্যন্ত কমে গেলেও এখন পর্যন্ত বেশিরভাগ বৃটেনবাসী প্রসটিটিউশনকে আইনগত ভিত্তি দেয়ার কথা বলেছেন। যদিও খুব কমসংখ্যক বৃটেনবাসী প্রসটিটিউটের কাছে যাচ্ছেন বা ভবিষ্যতে যেতে পারেন বলে মনে করেন। আইনগত ভিত্তি দেয়ার পক্ষে রায় দিয়েছেন ৬১% আর বিপক্ষে ৫১%। আর মোটা নারীদের ৫৭% এর বিরোধিতা করেছেন। অন্যদিকে ১৬-২৪ বছর বয়সীদের (নারী-পুরুষ) ৬৯% প্রসটিটিউশনের আইনগত ভিত্তির বিরোধিতা করছেন।

* * * *
১০৪৪ জন প্রাপ্তবয়স্ক (১৬ কিংবা তদুর্ধ্ব বয়সী) বৃটেনবাসীর উপর গত সেপ্টেম্বরে এ জরিপ পরিচালনা করে ICM Research.
* * * *
প্রথম পর্ব : Britain & Sex 2008 - Quantity and Quality
দ্বিতীয় পর্ব : Britain & Sex 2008 - Manhood and Monogamy

0 মন্তব্য: